বার্লিনে নানা আয়োজনে ফাল্গুন বরণ ও পিঠা উৎসব

প্রকাশিতঃ ৩ মার্চ, ২০১৯ আপডেটঃ ৫:৩৭ অপরাহ্ণ

প্রতি বছরের মতো এবারও ব্যাপক উৎসবমূখর পরিবেশের মধ্যে দিয়ে জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হয়েছে শুভ্র ও স্নিগ্ধতার দ্যুতি ছড়ানো বাংলা ঋতু ফাল্গুণকে বরণ ও শীতকালীন পিঠা উৎসব। শনিবার বিকালে রাজধানীর নয়কোলনের স্থানীয় একটি মিলনায়তনে বার্লিন প্রবাসী নারীদের উদ্যোগে এই পিঠা উৎসব ও ফাল্গুনকে বরণ করার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উৎসবে দেশের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধচিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপী ও সাজের পিঠাসহ হরেক রকমের খাবারের পসরা সাজিয়েছিলেন বার্লিন প্রবাসীরা।

এসময় পিঠা উৎসবের আয়োজকদের মধ্যে দিলা রহমান, অভি কাজী, লায়লা মমিন, শিল্পী হোসেন, ফাতেমা চৌধুরী নাঈমা, সুলতানা রহমান, ডলি হোসাইন, নাসরিন আক্তার বেবী ও ফরিদুন্নেছাসহ অনুষ্ঠানের পৃষ্টপোষক মো. জসীম সিকদার ও আকুল মিয়াসহ উপস্থিত ছিলেন।

তারা বলেন, ঋতুবৈচিত্রে ফাল্গুনের আগমন মানেই হাজার বছরের অপরুপ গ্রাম বাংলার অনিন্দ্য সুন্দর রুপের মহিমা। বক্তারা আরো বলেন দেশের আবহমান সংস্কৃতি-ঐতিহ্যকে এগিয়ে নেওয়া আর সেই সাথে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে আবহমানকালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেওয়াই এই ধরনের পিঠা উৎসব ও মিলনমেলার আয়োজন।

উৎসবের উদ্যোক্তারা আরো বলেন, বিদেশের মাটিতে ঘরের পুরুষদের পাশাপাশি নারীদেরও কোনও না ভাবে কর্মব্যাস্ত থাকতে হয়। তাই পরিবার পরিজন নিয়ে সবাই একসাথে হওয়ার আনন্দটা সবসময় অন্যরকম। পরে অনুষ্ঠানে আগত সবার মাঝে শীতের পিঠা বিতরণ করা হয়। এসময় সর্বস্তরের প্রাবসীদের সাথে বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দরাও ছিলেন উপস্থিত।

এসএইচ-১৯/০৩/১৯ (প্রবাস ডেস্ক)