যুক্তরাষ্ট্রে টানা ২ বছর না থাকলেই দেশত্যাগে বাধ্য অভিবাসীরা

প্রকাশিতঃ ২৪ জুলাই, ২০১৯ আপডেটঃ ৩:৪২ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রে আসা অভিবাসীর ঢল ঠেকাতে এবার নতুন নীতির বাস্তবায়ন করতে যাচ্ছে দেশটি। এই নিয়ম অনুসারে, যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে টানা দুই বছর থাকার প্রমাণ দেখাতে পারবেন না, চাইলেই তাদের দেশত্যাগে বাধ্য করা যাবে।

এজন্য আদালতের আদেশ প্রয়োজন হবে না।  মঙ্গলবার নীতিটি প্রকাশের সঙ্গে সঙ্গেই এটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

এতদিন পর্যন্ত দেশত্যাগের নিয়ম শুধু তাদের জন্যই প্রযোজ্য ছিল যাদের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে আটক করা হতো অথবা যারা যুক্তরাষ্ট্রে কেবল দুই সপ্তাহের কম সময়ে ছিলেন। আর যারা এর চেয়ে বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বাস করছিলেন তারা দেশটিতে অবস্থানের জন্য আদালতের দারস্থ হতে পারতেন।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, নতুন নীতি কার্যকর হলে হাজারো মানুষ বিপদে পড়বেন। অন্যদিকে আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন বলছে, এই নিয়ম আদালতকে চ্যালেঞ্জ করবে।

গত কয়েকমাস ধরেই যুক্তরাষ্ট্রে অভিবাসন সংক্রান্ত নিয়মগুলোতে কড়াকড়ি করা হচ্ছে। বিশেষ করে মেক্সিকোর সীমান্তবর্তী অংশে এই কড়াকড়ি অনেক বেশি।

হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত সেক্রেটারি কেভিন ম্যাকএলিনান বলেন, এই পদক্ষেপ বর্তমান অভিবাসন পরিস্থিতির জন্য যথাযথ। বিশ্লেষকরা বলছেন, ২০১০ সালে পুননির্বাচনের মূল উপাদান হিসেবেই ট্রাম্প সরকার অভিবাসন ব্যবস্থা নিয়ে কঠোর হচ্ছে।

এসএ্ইচ-০৫/২৪/১৯ (প্রবাস ডেস্ক)