আত্মহত্যায় সহযোগিতা অপরাধ নয়!

প্রকাশিতঃ ২৬ September, ২০১৯ আপডেটঃ ৪:০৬ PM

ইতালির সাংবিধানিক আদালত রুল জারি করে বলেছে, আত্মহত্যা করতে কাউকে সহযোগিতা করা সবসময় অপরাধ নয়, বিশেষ করে কেউ যদি ‘অসহনীয় ভোগান্তি’র মধ্যে থাকেন। গার্ডিয়ান এ খবর জানিয়ে বলছে, এর ফলে ক্যাথলিক দেশটিতে বিদ্যমান আইন পরিবর্তনের পথ তৈরি হলো।

গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী সাংবিধানিক আদালতের এমন রুল জারির পর দেশটির সংসদে এখন বিষয় নিয়ে বিতর্ক হবে। দেশটির এক অধিকারকর্মী, যিনি পঙ্গু একজন ব্যক্তিকে আত্মহত্যা করতে সাহায্য করেছিলেন তিনি বিষয়টি মিলান শহরের আদালতে বিষয়টি তোলার পর এ রুল জারি হলো।

উচ্চ আদালতের রুলে বলা হচ্ছে, ‘যেকোনো ব্যক্তি যিনি কারো আত্মহননের প্রবৃত্তি চরিতার্থ করতে সাহায্য করলে, বিশেষ করে এমন রোগী যারা লাইফ সাপোর্টে আছেন কিংবা যাদের অপরিবর্তনীয় শারীরিক অসুস্থতার ম্যধ দিয়ে দিনযাপন করতে হয় তাদেরকে শাস্তি দেয়া যাবে না।’

আদালতে মামলাকারী মার্কো কাপ্পাতো ২০১৭ সালে ফ্যাবিয়ানো অ্যান্তোনিয়ানি বা ডিজে ফ্যাবো নামে পরিচিত একজন সঙ্গীত প্রযোজক এবং পর্যটকক আত্মহত্যায় সহযোগিতা করেছিলেন। যিনি ২০১৪ সালে মোটরসাইকেল চালানোর সময় মারাত্মক এক সড়ক দুর্ঘটনায় পঙ্গু ও অন্ধ হয়ে যান।

ইতালির প্রচলিত আইনে কাউকে আত্মহত্যা করতে সাহায্য করা কিংবা প্ররোচণা দেয়া দণ্ডনীয় অপরাধ। কেউ যদি তা করে তাহলে তাহলে তার ন্যুনতম পাঁচ থেকে শুরু করে ১২ বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে। সে কারণেই মার্কো কাপ্পাতো আদালতে মামলা করেন।

আদালতের রুলের পর তিনি এক টুইট বার্তায় লেখেন, ‘যারা ফ্যাবোর মতো অবস্থায় আছে তাদের সাহায্য পাওয়ার অধিকার আছে। আজ থেকে আমরা আরও বেশি স্বাধীন এমনকি যারা এর সঙ্গে একমত না তারাও। এটি নাগরিক অবাধ্যতার একটি জয়, যখন (রাজনৈতিক) দলগুলো তাদের মুখ ফিরিয়ে নিয়েছে।’

এসএইচ-১৭/২৬/১৯ (অনরাইন ডেস্ক)