জেনে নিন পেয়ারার সাতটি গুণাগুণ

প্রকাশিতঃ ১৯ জুলাই, ২০১৯ আপডেটঃ ৩:৪৩ অপরাহ্ণ

পেয়ারা এমন একটি ফল যা অনেকেই অবহেলা করেন। কিন্তু এর পুষ্টিগুণ অনেক। পেয়ারার পুষ্টিগুণের তালিকা লিখে শেষ করা যাবে না। স্বাদ, পুষ্টিগুণ আর স্বাস্থ্যের কথা মাথায় রাখলে পেয়ারা অন্যান্য অনেক ফলের থেকে এগিয়ে। দাম কম এবং পুষ্টিতেও এগিয়ে পেয়ারা। জেনে নিন পেয়ারার সাতটি গুণাগুণ।

১.ভিটামিন সি সমৃদ্ধ: পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি শরীরে গেলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। তাতে শরীর রোগ প্রতিরোধে সক্ষম হয়ে ওঠে।

২. ডায়াবেটিস রোধে: পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এই ফাইবার ব্লাড সুগার কমাতে সাহায্য করে। নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে।

৩. রক্তচাপ কমায়: পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে রক্তচাপ স্বাভাবিক রাখে।

৪. দৃষ্টিশক্তির জন্য: ভিটামিন সি’র পাশাপাশি পেয়ারায় ভিটামিন ‘এ’ রয়েছে। যা চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। যারা গাজর খেতে অপছন্দ করেন তারা পেয়ারা খেতে পারেন।

৫. ওজন কমায়: যারা ওজন কমানোর কথা ভাবছেন তাদের জন্য এটি আর্দশ ফল। পেয়ারা খেলে অতিরিক্ত ওজন কমে যায়।

৬. ত্বক ও চুল ভালো রাখে: পেয়ারা ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ থাকায় চুলের স্বাস্থ্য রক্ষা করে চুলের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে।

৭. পাকস্থলীর স্বাস্থ্য ভালো রাখে: পেটের গোলযোগে সবচেয়ে কার্যকরী হল পেয়ারা। এটি পাকস্থলীর স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে৷