খাসির মাংসের বিরিয়ানি

প্রকাশিতঃ ১১ August, ২০১৯ আপডেটঃ ২:৫৭ PM

ঈদের দিন গরুর মাংসের নানা পদের পাশাপাশি অনেকে বিরিয়ানি খেতেও পছন্দ করেন। কোরবানির ঈদে করতে পারেন খাসির মাংসের মজাদার বিরিয়ানি।

উপকরণ : পোলাও বা বাসমতি চাল আধা কেজি, দারুচিনি আস্ত ২ টি , এলাচ ৪ টি, তেজপাতা ২ টি, লবঙ্গ ৪ টি, আদা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি এক কাপের চতুর্থাংশ, ঘি বা তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি, লবণ স্বাদমতো

খাসির মাংসের কিমা তৈরিতে যা যা প্রয়োজন :

খাসির মাংস ১ কেজি, ঘি বা তেল এক কাপের চতুর্থাংশ , পেঁয়াজ কাঁটা আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়ার গুঁড়া আধা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, টক দই আধা কাপ, জয়ফলের গুঁড়া আধা চামচ, জয়ত্রী আধা চামচ, দারুচিনির গুঁড়া আধা চামচ, দুধ এক কাপের চতুর্থাংশ, চিনি ১ চামচ, লবণ স্বাদ মতো

বিরিয়ানির উপকরণ :

পেঁয়াজ ভাজা আধা কাপ, কাঁচা মরিচ ৪ থেকে ৫ টি, গোলাপ জল ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ , আলুবোখারা ৬ টি

প্রস্তুত প্রণালী :

প্রথমে মাংসগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিন। মরিচের গুঁড়া এবং দই মাখিয়ে আধঘণ্টা ম্যারিনেট করে রাখুন। একটা কড়াইয়ে তেল বা ঘি দিয়ে তাতে পেঁয়াজ ভেজে বেরেস্তা করে নিন। এবার এতে আদা বাটা দিয়ে সামান্য ভাজুন। এখন এতে ম্যারিনেট করা মাংস, রসুন বাটা, জিরা বাটা, জয়ফল-জয়ত্রীর গুঁড়া , দারুচিনি, এলাচ গুঁড়া, লবণ দিন।কিছুক্ষণ রান্না করে দুধ আর চিনি যোগ করুন। এখন এতে পরিমাণ মতো পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস ভাল ভাবে সিদ্ধ হওয়ার পর পানি শুকালে কড়াইসহ রান্না মাংসটা এক পাশে রেখে দিন।

এবার পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটা সস প্যানে ঘি বা তেল দিয়ে তাতে কুচি করে কাঁটা পেঁয়াজগুলো ভাজুন। এতে আস্ত গরম মসলা ও তেজপাতা দিন। তেলের মধ্যে পোলাওয়ের চাল দিয়ে নাড়তে থাকুন। হালকা ভেজে এতে ৪ কাপ পানি, লবণ আর কাঁচা মরিচ দিন। চাল সিদ্ধ হওয়া পর্যন্ত মাঝারি ও মৃদু তাপে পোলাও রান্না করুন।

বিরিয়ানির প্রস্তুতি :

পোলাওয়ের চালের মধ্যে খাসির মাংসগুলো লেয়ার করে দিন। এবার এতে বেরেস্তা ভাজা, কিশমিশ, কাঁচা মরিচ ও গোলাপ জল দিন। আলু বোখারা যোগ করুন। পোলাওটা ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট মৃদু আঁচে রান্না করুন। সালাদ ও বোরহানি দিয়ে গরম গরম পরিবেশন করুন।