দাঁতে শিরশিরে অনুভূতি? দূর করবেন যেভাবে

প্রকাশিতঃ ২৪ মে, ২০১৯ আপডেটঃ ১:১১ অপরাহ্ণ

খুব গরম, ঠান্ডা টক কিছু খেলেই দাঁতে শিরশিরে অনুভূতি হয়? আর দাঁতের এই শিরশিরে অনুভূতির ভয়ে এসব খাবার থেকে দূরে থাকতে হচ্ছে? এর নাম ‘টুথ সেনসিটিভিটি’। ঘরোয়া কিছু উপায়ে এটি দূর করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক-

লবণ পানিতে কুলকুচো: প্রত্যেকদিন মাউথওয়াশ ব্যবহার করলে দাঁতে বিচ্ছিরি দাগ পড়ে যায় অনেক সময়ে। তাই সকালে ও রাতে দাঁত মাজার পর লবণ পানিতে ভালো করে কুলকুচো করে নিন। একগ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে নিলেই দ্রবণটি তৈরি হয়ে যাবে।

মধু ও হালকা গরম পানি: এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে মুখ ধুলেও মোটামুটি একইরকম কাজ হবে। তবে এটা রাতে শোওয়ার আগে না করাই ভালো।

গ্রিন টি মাউথওয়াশ: গ্রিন টি তৈরি করে নিন। এরপর সেই চা ঠান্ডা করে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন দিনে দুইবার। মুখের ভিতর ঝরঝরে তাজা হয়ে উঠবে।

ক্যাপসাইসিন জেল: মরিচের ঝালের পরিমাণ নির্ধারণ করে ক্যাপসাইসিন নাম একটি যৌগ, যেকোনো প্রদাহ কমাতে এটি দারুণ কার্যকর। ক্যাপসাইসিন জেল বা মাউথওয়াশ স্বচ্ছন্দে ব্যবহার করতে পারেন। প্রথমদিকে একটু জ্বলতে পারে, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যাবে।

ভ্যানিলা এক্সট্র্যাক্ট: তুলোয় করে ভ্যানিলা এক্সট্র্যাক্ট নিয়ে মাড়িতে লাগিয়ে রাখুন খানিকক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন হালকা গরম পানিতে। কিছুদিন ব্যবহার করলেই ফল পাবেন।