পন্টিংয়ের রেকর্ড ভাঙলেন কোহলি

প্রকাশিতঃ ১১ January, ২০২০ আপডেটঃ ৪:১৩ PM

শুক্রবার রাতে পুনেতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে রেকর্ড বইয়ের পাতায় নাম লেখান ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রান করার কীর্তি গড়ে পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। অধিনায়ক হিসেবে ১১ হাজার রান করতে কোহলির লেগেছে মাত্র ১৯৬ ইনিংস। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া পন্টিংয়ের লেগেছিল ২৫২ ইনিংস।

উইকেটে যাওয়ার আগে অধিনায়ক হিসেবে ১১ হাজার রানের মাইলফলক থেকে মাত্র এক রান দূরে ছিলেন তিনি। মুখোমুখি হওয়া প্রথম বলে লাকশান সান্দাকানের ডেলিভারিতে এক রান নিয়ে মাইলফলক স্পর্শ করেন তিনি।

দ্বিতীয় ভারতীয় ও সবমিলিয়ে মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের কীর্তি গড়েছেন কোহলি। তিনি ও পন্টিং ছাড়া বাকিরা হলেন- অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার, নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ও ভারতের মহেন্দ্র সিং ধোনি। সবার আগে এই মাইলফলক ছুঁয়েছিলেন বোর্ডার।

অধিনায়কদের ১১ হাজারি ক্লাবের তালিকায় রানের দিক থেকে পন্টিংই এখনও সবচেয়ে এগিয়ে আছেন। ৩২৪ ম্যাচে তার সংগ্রহ ১৫ হাজার ৪৪০ রান। এরপর আছেন ২৮৬ ম্যাচে ১৪ হাজার ৮৭৮ রান গ্রায়েম স্মিথের।

ফ্লেমিং ৩০৩ ম্যাচে করেছেন ১১ হাজার ৫৬১ রান। ৩৩২ ম্যাচে ১১ হাজার ২০৭ রান আছে ধোনির। বোর্ডার ২৭১ ম্যাচ খেলে করেছেন ১১ হাজার ৬২ রান। কোহলির সংগ্রহ ১৬৯ ম্যাচে ১১ হাজার ২৫।

এসএইচ-০৮/১১/২০ (স্পোর্টস ডেস্ক)