বিশ্বকাপে পন্টিংয়ের ‘ডেঞ্জার ম্যান’ সাকিব

প্রকাশিতঃ ২৬ মে, ২০১৯ আপডেটঃ ৬:৩৭ অপরাহ্ণ

বিশ্বকাপ শুরুর আগে আইসিসির সবশেষ হালনাগাদকৃত র‍্যাংকিং অনুযায়ী ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার এখন সাকিব আল হাসান। যা তিনি নিজের দখলে রেখেছেন গত ৮-৯ বছর ধরেই।

র‍্যাংকিংয়ে সাকিবের এই শ্রেষ্ঠত্ব শুধু কাগজে-কলমেই নয়, থাকবে মাঠেও প্রভাব- এমনটাই মনে করছেন তিনবারের বিশ্বকাপজয়ী খেলোয়াড়, সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং। তাই তো তিনি সাকিবকে বেছে নিয়েছেন বিশ্বকাপের ডেঞ্জার ম্যান হিসেবে।

ক্রিকেট ডট কম অস্ট্রেলিয়া ওয়েবসাইটে পন্টিংকে বলা হয় বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে কে হতে পারেন ভয়ঙ্কর একজন, তা বাছাই করতে। উত্তরে পন্টিং বলেন সাকিব আল হাসানের নাম। নিজের এ উত্তরের পেছনে বিশদ ব্যাখ্যাও দেন তিনি।

পন্টিং বলেন, ‘বিশ্বকাপে বাংলাদেশের জন্য আমার ডেঞ্জার ম্যান হবেন সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে খেলে আসছেন এ বাঁহাতি অলরাউন্ডার। ভিন্ন ভিন্ন জায়গায় রান করে থাকেন এ মিডল অর্ডার ব্যাটসম্যান। স্কয়ার অব দ্য উইকেটে খুব শক্তিশালী। ব্যাকওয়ার্ড পয়েন্ট ও থার্ড ম্যান অঞ্চলে রান তুলতে পারেন।

বোলার হিসেবে সাকিব যথেষ্ট চতুর। সে কখনই বড় টার্ন করানো স্পিনার ছিল না। গতির বৈচিত্র্যে খুবই ভালো তিনি এবং দেখতে খুবই আক্রমণাত্মক ক্রিকেটার। বেশিরভাগ ফিঙ্গার স্পিনাররা এখন উইকেট টু উইকেট বল করে থাকে, রান থামাতে চেষ্টা করেন। সাকিব এক্ষেত্রে ব্যতিক্রম। গতি ও ফ্লাইটে পরিবর্তন এনে উইকেট নেয়ার চেষ্টা করেন তিনি।

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তিনি। বিগ ব্যাশে খেলেছেন, আইপিএলে খেলছেন গত ছয়-সাত বছর ধরে। আপনি যদি বাংলাদেশ দলের দিকে তাকান, তাহলে সাকিব ও তামিমের দিকে নজর যেতে বাধ্য।’

এসএইচ-১৬/২৬/১৯ (স্পোর্টস ডেস্ক)