স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছেন শচিন

প্রকাশিতঃ ১৪ জুন, ২০১৯ আপডেটঃ ৭:৫৫ অপরাহ্ণ

ভারতের সাবেক কিংবদন্তী শচিন টেন্ডুলকার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক অস্ট্রেলীয় প্রতিষ্ঠান স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছেন। রয়্যালিটি না দিয়ে তার নাম ও ছবি ব্যবসায়িক প্রচারণায় ব্যবহারের অভিযোগে এই মামলা করেন ভারতের ক্রিকেট ঈশ্বর খ্যাত এই সাবেক ব্যাটসম্যান।

২০১৬ সালে শচীনের সাথে স্পার্টানের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী অবশ্য প্রতিষ্ঠানটি শচিনের ছবি বা নাম প্রচারণার কাজে ব্যবহারের অধিকার রাখে। কিন্তু বিপত্তি বাঁধে প্রতিষ্ঠানটি শচীনের চুক্তির মূল শর্ত পূরণ না করায়।

স্পার্টান শচিনকে প্রচারণার কাজে ব্যবহারের বিনিময়ে প্রতি বছর ১ মিলিয়ন ডলার করে পাওয়ার কথা ছিল ‘লিটল মাস্টারের’। কিন্তু ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত শচীনের কোনো অর্থই পরিশোধ করেনি স্পার্টান। স্বভাবতই শচিন স্পার্টানকে তার নাম কিংবা ছবি ব্যবহারে নিষেধ করেন।

কিন্তু ‘শচিন বাই স্পার্টান’ নামের চুক্তি থামানোর নির্দেশে যেন কর্ণপাতই করেনি প্রতিষ্ঠানটি। শচিন আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটির কাছে পাওনা অর্থ চাইলেও নিশ্চুপ ছিল স্পার্টান।

আর তাই এবার শচিন স্পার্টানের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন। অর্থের মায়া ছেড়েও শচিন কিন্তু মামলার আশ্রয় নেননি। কিন্তু চুক্তি বাতিলের পরও স্পার্টান তাকে ক্রমাগত ব্যবহার করা এবার সত্যিই চটেছেন শচিন। তার মামলা দায়েরের পর অবশ্য স্পার্টানের পক্ষ থেকে কোনো বক্তব্য বা বিবৃতি পাওয়া যায়নি।

এসএইচ-১৯/১৪/১৯ (স্পোর্টস ডেস্ক)